বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

আন্তর্জাতিক মানের চিকিৎসা নিশ্চিত করতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: বুধবার, ১৮ জানুয়ারী, ২০২৩
  • ৩৫ পঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার সবার জন্য বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। ‘সবাই যাতে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা পায় তার জন্য আমরা ব্যবস্থা নিচ্ছি।’ সারাদেশের ১৩টি জেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরও ৪৫টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বুধবার (১৮ জানুয়ারি) সকালে সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি তৃতীয় ধাপে এই কমিউনিটি ভিশন সেন্টারগুলোর উদ্বোধন করেন। যার মাধ্যমে এর সংখ্যা দাঁড়িয়েছে ১৩৫টিতে।

তিনি রাজধানীর শেরে বাংলা নগরস্থ জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে আয়োজিত মূল অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে অনুষ্ঠানে বিভিন্ন জেলার উপজেলারগুলোর পাশাপাশি কক্সবাজারের পেকুয়া উপজেলার কমিউনিটি ভিশন কেন্দ্রগুলো ভার্চুয়ালি সংযুক্ত হয়ে শুভ উদ্বোধন করেন এবং পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমার সঙ্গে কথা বলেন। পরে তিনি এক উপকারভোগীর সঙ্গেও কথা বলেন।

৪৫টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধনের পর তিনি বলেন, তিনি এর আগে দুই ধাপে ৯০টি কেন্দ্র উদ্বোধন করেছেন এবং সব মানুষকে বিনামূল্যে আধুনিক ও উন্নত চক্ষু চিকিৎসার আওতায় আনার জন্য পর্যায়ক্রমে সারাদেশে কমিউনিটি ভিশন সেন্টার নির্মাণের পরিকল্পনা রয়েছে বর্তমান সরকারের।

তিনি বলেন, আমরা তৃণমূলে মানুষের দোরগোড়ায় চোখের মেডিকেয়ার পরিষেবা পৌঁছানোর ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, কমিউনিটি ভিশন সেন্টার থেকে চিকিৎসা নিয়ে অনেকেই অন্ধ হওয়া থেকে রক্ষা পেয়েছেন।

তিনি বলেন, এটি একটি জাতি হিসাবে আমাদের জন্য বড় অর্জন । কারণ অনেক মানুষ অন্ধত্ব থেকে মুক্তি পেয়েছেন।

স্বাস্থ্য খাতের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে এবং সব বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা তার সরকারের পদক্ষেপের মধ্যে রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে (ডিএমসি) ৫ হাজার শয্যার হাসপাতালে উন্নীত করার পরিকল্পনা তার সরকারের রয়েছে।

সরকার প্রধান বলেন, আমরা কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ঢাকা মেডিকেলল কলেজের মানোন্নয়ন সংক্রান্ত কাজ এখনও শুরু করতে পারিনি। আশা করছি শিগগিরই কাজ শুরু করব। প্রধানমন্ত্রী প্রথম ও দ্বিতীয় ধাপে এর আগে ৯০টি কমিউনিটি ভিশন সেন্টার খুলেছিলেন, যা বিনামূল্যে আধুনিক ও উন্নত চোখের চিকিৎসা প্রদান করে দক্ষিণ এশিয়ায় রোল মডেল হয়ে উঠেছে। নতুন চালু হওয়া কমিউনিটি ভিশন সেন্টারের মধ্যে চট্টগ্রাম বিভাগে ২০টি রয়েছে।

এ উপলক্ষে পেকুয়া উপজেলা পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমার পরিচালনায় এক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম এমএ, কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম, পিপিএম (বার), সিভিল সার্জন ডা. মাহাবুবুর রহমান, পল্লী বিদ্যুতের জিএম প্রকৌশলী দিলীপ চন্দ্র, উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম মিনু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহেদ ইসলাম, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মহিউদ্দিন মাজেদ চৌধুরী, আরএমও ডা. মজিবুর রহমান, স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসারগণ, ইউপি চেয়ারম্যানবৃন্দ, পেকুয়া পল্লী বিদ্যুতের ডিজিএম প্রকৌশলী দিপন চৌধুরী, সরকারি কর্মকর্তাবৃন্দ, স্টাফ নার্স, চক্ষু কমিউনিটি ভিশনের দায়িত্ব প্রাপ্ত নার্সসহ গণমাধ্যম কর্মী ও উপকারভোগীরা।

অনুষ্ঠানে কমিউনিটি ভিশন সেন্টার থেকে বিনামূল্যে চোখের চিকিৎসা প্রদান সংক্রান্ত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

উল্লেখ্য যে, পেকুয়া কমিউনিটি ভিশন সেন্টার থেকে এ পর্যন্ত ১৩৯৫ জন রোগী চোখের চিকিৎসা নিয়েছেন এবং ৬০৫ জন বিনামূল্যে চশমা পেয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain − 1 = 7

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree