বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু ৩০ জানুয়ারি

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩
  • ৪৩ পঠিত

বইমেলা শুরু হতে আর মাত্র ৯ দিন বাকি। আগামী ৩০ জানুয়ারি আনুষ্ঠানিক উদ্বোধন হতে চলেছে ৪৬তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার। ওইদিন দুপুর ২টায় কলকাতার কাছেই সল্টলেকের ‘সেন্ট্রাল পার্ক’ প্রাঙ্গনে এই বইমেলার আনুষ্ঠানিক সূচনা করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ৩১ জানুয়ারি বইপ্রেমীদের জন্য মেলা প্রাঙ্গণ খুলে দেওয়া হবে।

স্পেনের সংস্কৃতি ও ক্রীড়াবিষয়ক মন্ত্রী মারিয়া জোসে গালভেজ সালভাদরও উপস্থিত থাকবেন সেখানে। পশ্চিমবঙ্গের বিশিষ্ট লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়সহ আরও অনেকে উপস্থিত থাকবেন উদ্বোধন অনুষ্ঠানে।

৪৬তম বইমেলায় দেশ-বিদেশের প্রায় সাতশ স্টল এবং দুশো লিটল ম্যাগাজিনের স্টল থাকবে। মাইকেল মধুসূদন দত্ত এবং প্যারীচরণ সরকারের নামে বইমেলায় আরও দুটি স্টল থাকছে। এবার বইমেলায় ‘থিম কান্ট্রি স্পেন’। গত দুবার থিম কান্ট্রি বাংলাদেশ ছিল।

অন্যবারের মতো এবারের বইমেলাতেও আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে চলেছে বাংলাদেশ প্যাভিলিয়ন। প্রায় সাড়ে তিন হাজার বর্গফুট জায়গা জুড়ে তৈরি হচ্ছে প্যাভিলিয়ন। বাংলাদেশের বঙ্গভবনের আদলে এই প্যাভিলিয়নটি করা হচ্ছে। এখানেই অংশ নেবে বাংলাদেশের মোট ৪৩টি প্রকাশনা সংস্থা, যার মধ্যে অন্যতম বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, মাওলা ব্রাদার্স, অন্বেষা প্রকাশন, আহমেদ পাবলিশিং হাউস, অনিন্দ্য প্রকাশ, নালন্দা, সাহিত্য প্রকাশ ও অবসর প্রকাশনা সংস্থা প্রমুখ। মেলা উপলক্ষে শুত্রুবার কলকাতার এক পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলন করে এসব তথ্য জানায় বইমেলার আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।

এবারের বইমেলায় প্রথম বারের মতো অংশগ্রহণ করছে থাইল্যান্ড।

‘এবারের কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন তৈরি হচ্ছে সারে তিন হাজার বর্গফুট জায়গা জুড়ে। বাংলাদেশের বঙ্গবন্ধু ভবনের আদলে প্যাভিলিয়নটি তৈরি করা হচ্ছে। বাংলাদেশ দিবস পালিত হবে ৪ ফেব্রুয়ারি। ওই দিন বাংলাদেশ থেকে যোগ দেবেন কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক অঙ্গণের ব্যক্তিবর্গ।

এবারের বইমেলায় বিশেষ আকর্ষণ মোট ৯টি গেট তার মধ্যে একটি স্পেনের তোলেদা গেটের আদলে তৈরি হবে। মেলার ভিড়ের কথা মাথায় রেখে অতিরিক্ত বাস পরিষেবা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। মেট্রোরেলের ট্রেনের সংখ্যা বাড়ানোর জন্য মেট্রো কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। বইমেলার মাঝে দুদিন রোববার হওয়ায় ওই দুদিন চলবে ইস্ট ওয়েস্ট মেট্রো।

মেলা চলাকালীন অটো ও সিএনজিদের দৌরাত্ম্য কমাতে বিধাননগরের পুলিশ কমিশনারের সঙ্গে আলোচনা করে নির্ধারণ করে দেওয়া হবে ভাড়া। বইমেলার রুট ম্যাপের জন্য থাকছে বিশেষ এন্ড্রয়েড অ্যাপ্লিকেশনস। বাড়ানো হচ্ছে সিসিটিভির নজরদারি।

এবারের বইমেলায় পরিবেশবান্ধব করে তোলার জন্য পশ্চিমবঙ্গ সরকারের বনদপ্তর এগিয়ে এসেছেন। সবুজ বইমেলা করার পক্ষে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 2 + = 11

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree