বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

কাতার বিশ্বকাপে ‘খোলামেলা’ পোশাক পরলেই জেল!

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২
  • ৩৭ পঠিত

চলছে ফুটবল বিশ্বকাপের ক্ষণগণনা। বিশ্বকাপ ফুটবল সামনে রেখে চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করেছে মুসলিম অধ্যুষিত দেশ কাতার। ফুটবলের সব পথ মিশে গেছে মরুর দেশ কাতারে। তবে মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো ফুটবল দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ আয়োজন নিয়ে রোমাঞ্চ যেমন আছে, তেমনি বিতর্কও কম নেই। মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত তেলসমৃদ্ধ দেশটি।

যে কারণে কাতারের সংস্কৃতি ও ইসলাম ধর্মীয় অনেক রীতি মানতে হবে বিশ্বকাপের দর্শকদের। বিশ্বকাপের অনেক অঘোষিত রেওয়াজই পালন করা যাবে না সেখানে। এর মধ্যে একটি হচ্ছে— নারীদের খোলামেলা পোশাক।

ইসলাম ধর্মীয় রীতি অনুযায়ী, কাতারে নারীরা খোলামেলা পোশাক পরেন না। হিজাব পরিধানে কঠোরতা আছে দেশটিতে। অন্তত ইউরোপ-আমেরিকার মতো যে কোনো পোশাকে প্রকাশ্যে বের হতে পারেন না নারীরা কাতারে। তাদের সবসময় শরীর ঢেকে রাখতে হয়।

কাতার কর্তৃপক্ষের হুশিয়ারি— বিশ্বকাপ দেখতে আসা দর্শক, পর্যটকদের বিষয়টি মেনে চলতে হবে। কোনো নারী দর্শক খোলামেলা পোশাক পরলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। এ আইন অমান্য করলে জেলেও পর্যন্ত যেতে হতে পারে।

তবে কি মুসলিম নারীদের মতো হিজাব, বোরকা পরতে হবে? কাতার বলছে— তেমনটি নয়; নারীরা নিজেদের পছন্দের যে কোনো ধরনের পোশাকই পরতে পারেন। তাতে বাধা নেই। তবে পোশাক যেন খোলামেলা না হয়।

শুধু স্টেডিয়াম নয়, মিউজিয়াম ও অন্যান্য সরকারি দপ্তরে গেলেও শরীর ঢেকে থাকে, এমন পোশাক পরতে হবে তাদের।

কাতার কর্তৃপক্ষের এ দাবিকে সম্মান জানিয়েছে ফুটবলের আন্তর্জাতিক সংস্থা ফিফ। সংস্থাটির অনুরোধ, দর্শকরা চাইলে যে কোনো পোশাক পরতে পারেন। কিন্তু আয়োজক দেশের আইনের কথা মাথায় রেখে যাতে তারা পোশাক পরেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 66 − = 59

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree