বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

কোস্ট গার্ডকে উপকূলবাসীর প্রকৃত বন্ধু হবার আহবান প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৮ পঠিত

সমুদ্রে ‘অভিভাবকত্ব’ প্রতিষ্ঠার মাধ্যমে উপকূলবাসীর প্রকৃত বন্ধু হয়ে উঠতে বাংলাদেশ কোস্ট গার্ডের (বিসিজি) সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাসস জানিয়েছে, সোমবার (১৩ ফেব্রুয়ারি) ঢাকার শের-ই-বাংলা নগরে কোস্ট গার্ড সদরদপ্তরে বিসিজি’র ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং বিসিজি ডে-২০২৩ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া ভাষণে সরকারপ্রধান এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, “এ বাহিনীর (বিসিজি) মূলমন্ত্র হল ‘সমুদ্রের অভিভাবক’, যার অর্থ উপকূলবাসীর প্রকৃত বন্ধু হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা।“

তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কোস্ট গার্ডকে একটি আধুনিক ও যুগোপযোগী বাহিনীতে রূপান্তরে সরকারের উদ্যোগের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “আমরা চাই আধুনিক তথ্য প্রযুক্তির জ্ঞানসহ কোস্টগার্ড একটি উন্নত ও শক্তিশালী বাহিনীতে পরিণত হোক।সরকার কক্ষপথে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করেছে। এই স্যাটেলাইটের সাথে সংযোগ স্থাপন করে কোস্টগার্ডের যোগাযোগ পদ্ধতিতে যুগান্তকারী পরিবর্তন আনা হয়েছে। আমরা ডিজিটাল পদ্ধতি (স্যাটেলাইটের সাথে সংযোগ স্থাপন) ব্যবহার করে আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে পারি।“

এছাড়া সমুদ্র ও নদীদূষণ বন্ধে পদক্ষেপ গ্রহণ, মানবপাচার, চোরাচালাসহ নানা ধরনের অপরাধ দমন করে উপকূলের মানুষের পাশে দাঁড়ানোর জন্যে এ বাহিনীর কাজের প্রশংসা করেন সরকার প্রধান।

তিনি বলেন, “আপনারা বিসিজি’র সদস্যরা আমাদের ব্যবসা, বাণিজ্য এবং উপকূলীয় এলাকার লোকজনের নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। সমুদ্র ও নদীদূষণ বন্ধে পদক্ষেপ গ্রহণের পাশাপাশি বন্দরের নিরাপত্তা নিশ্চিত করতে, পণ্য ও আগ্নেয়াস্ত্র চোরাচালান, মানব পাচার, জলদস্যুতা ও অবৈধ মাছ ধরা প্রতিরোধে কোস্টগার্ড সদস্যরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।”

গত বছর সিলেটে ভয়াবহ বন্যায় কোস্ট গার্ডের ভূমিকা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, “দেশের অন্যান্য প্রাকৃতিক দুর্যোগেও সর্বাত্মক সহযোগিতা নিয়ে দুর্গত মানুষের পাশে দাঁড়িয়ে কোস্ট গার্ড ইতোমধ্যে মানুষের আস্থা অর্জন করে নিয়েছে।”

বিসিজির সক্ষমতা বাড়াতে সরকারের পরিকল্পনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “এই বাহিনীকে আধুনিক ও শক্তিশালী করতে আমরা উচ্চপ্রযুক্তির জাহাজ, নৌ নজরদারি পদ্ধতি, হোভারক্রাফট ও উচ্চগতির নৌযান চালু করতে যাচ্ছি।

“কোস্টগার্ডকে আরও চারটি ওপিভি, গভীর সমুদ্রে টহল দেওয়ার জন্যে নয়টি প্রতিস্থাপনকারী জাহাজ এবং দুটি মেরিটাইম সংস্করণের হেলিকপ্টার নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছে।”

প্রতিষ্ঠাবার্ষিকীর ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সদরদপ্তর থেকে লক্ষ্মীপুরে বিসিজি’র নবনির্মিত স্থাপনা উদ্বোধন করেন। এছাড়া কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আশরাফুল হকসহ কয়েকজন বিসিজি সদস্যের হাতে পদক তুলে দেন।

অনুষ্ঠানে কোস্ট গার্ডের কাছ থেকে রাষ্ট্রীয় সালাম নেন প্রধানমন্ত্রী। এছাড়া কোস্টগার্ডের বিভিন্ন ধরনের কাজ নিয়ে তৈরি একটি ভিডিও তথ্যচিত্র অনুষ্ঠানে দেখানো হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং বিসিজির মহাপরিচালকসহ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 4 + 3 =

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree