শনিবার, ২২ জুন ২০২৪, ০৮:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

খাগড়াছড়ির ৫৮টি মণ্ডপে শারদীয় দূর্গোৎসবকে ঘিরে সাজ সাজ রব

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৭ পঠিত

প্রতিবছরের মতো এবারও পাহাড়ি জনপদ খাগড়াছড়ি পার্বত্য জেলায় শারদীয় দূর্গাপূজার উৎসবকে ঘিরে চলছে সাজ সাজ রব। শহর ছাপিয়ে গ্রামেও ছড়িয়েছে আড়ম্বর আমেজ। এরইমধ্যে জেলার ৫৮টি পূজা মণ্ডপে মৃৎ শিল্পীদের হাতে নিঁপূণ ছোঁয়ায় দেবী দূর্গার বিমূর্ত অবয়ব ফুটে উঠছে। শান্তিপূর্ণভাবে দূর্গোৎসব সম্পন্ন করতে প্রশাসনও নিয়েছে ব্যাপক প্রস্তুতি।

পূজার সময় যতই ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বাড়ছে হিন্দু ধর্মাবলম্বী ও ত্রিপুরা জনগোষ্ঠির মাঝে। সবচেয়ে বড় উৎসব হবার কারণে দূর্গা মণ্ডপগুলোতে প্রতিবছর ভীড় করেন অনেকে। তাই এবারও খাগড়াছড়ি দূর্গা পূজাকে সাম্প্রদায়িক সম্প্রীতির উৎসব হিসেবেই দেখতে চান পূজার আয়োজকরা।

খাগড়াছড়ি পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তরুন কুমার ভট্টাচার্য বলেন, খাগড়াছড়ি জেলায় এবার ৫৭টি প্রতিমা পূজাও ১টি ঘট পূজা হবে। শারদীয় দূর্গোৎসবকে শান্তিপূর্ণভাবে উদযাপনে জেলা পুলিশের পাশাপাশি আন্তঃ সম্প্রদায় সভাতেও মিলিত হচ্ছেন, পূজা উদযাপন পরিষদের নেতারা। খাগড়াছড়ি পুলিশ প্রশাসন পূজার সার্বিক আইনশৃঙ্খলা বিষয়ে জেলার পূজা উদযাপন কমিটি ও বিভিন্ন মসজিদের ইমামদের সাথে বৈঠক করছেন।

খাগড়াছড়ি পুলিশ সুপার মো. নাইমূল হক জানান, খাগড়াছড়ি জেলার ৫৮টি পূজা মণ্ডপের মধ্যে ২৩টি পূজা মণ্ডপকে অধিক গুরুত্বপূর্ণ, ২৫টিকে গুরুত্বপূর্ণ ও ১০টিকে সাধারণ হিসেব চিহ্নিত করে পূজা শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনে তিন স্তরের নিরাপত্তা বলয় থাকবে। মোতায়েন থাকবে মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স, রির্জাভ ফোর্স, আনসার ও ভিডিপি সদস্য।

সারাদেশের ন্যায় খাগড়াছড়ি পার্বত্য জেলাতেও সনাতন ধর্মাবলম্বী হিন্দু ও ত্রিপুরা সম্প্রদায় সবচেয়ে বড় এই উৎসবে মহানন্দে শামিল হন। দূর্গা পূজার মাধ্যমে পূজারীরা আশা করছেন দেশ-সমাজ থেকে মুছে যাবে অমঙ্গল আর জাগবে সর্বজনীন মনুষ্যত্ব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain − 2 = 2

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree