শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৪০ অপরাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

খেলাধুলার ইতিহাসে মেসির চেয়ে এমবাপ্পের চুক্তিই সবচেয়ে দামি হতে চলেছে

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২
  • ৪৭ পঠিত

পিএসজির সঙ্গে গত মে মাসে কিলিয়ান এমবাপ্পে নতুন চুক্তি করার পরই প্রশ্নটা উঠেছিল—খেলাধুলার ইতিহাসেই কি সবচেয়ে দামি এই চুক্তি? ফরাসি সংবাদমাধ্যম ‘লা পারিসিয়ান’–এর দাবি, উত্তরটা হ্যাঁ বোধক। পিএসজির সঙ্গে এমবাপ্পের চুক্তি শুধু ফুটবল নয়, খেলাধুলার ইতিহাসেই সবচেয়ে দামি চুক্তি।

নতুন চুক্তিতে পিএসজি তারকা ক্লাবটিতে আরও দুই মৌসুম খেলতে সম্মত হন। এর বাইরে চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানোর সুযোগ আছে। ২০২৫ সালে শেষ হবে এ চুক্তির মেয়াদ। লা পারিসিয়ান দাবি করেছে, এই চুক্তির মেয়াদ পূর্ণ করলে সেখান থেকে মোট ৬৩ কোটি ইউরো আয় করবেন এমবাপ্পে।

এই চুক্তি তিন ভাগে বিভক্ত—১. পিএসজিতে মৌসুমপ্রতি তাঁর পারিশ্রমিক ৭ কোটি ২০ লাখ ইউরো। ২. সাইনিং বোনাস হিসেবে মোট ১৮ কোটি ইউরো পাবেন এমবাপ্পে, যা তিন কিস্তিতে পরিশোধ করা হবে। ৩. আনুগত্য বোনাস—২০২৩ সালে এমবাপ্পে পিএসজিতে থাকলে অতিরিক্ত ৭ কোটি ইউরো পাবেন। ২০২৪ সালে থাকলে পাবেন ৮ কোটি ইউরো এবং ২০২৫ সালে চুক্তির মেয়াদ পূর্ণ করলে পাবেন অতিরিক্ত ৯ কোটি ইউরো।

খেলাধুলার ইতিহাসে সবচেয়ে দামি চুক্তি এর আগে লিওনেল মেসির দখলে ছিল। ২০১৭ সালে চার বছর মেয়াদি চুক্তিতে আর্জেন্টাইন তারকাকে মৌসুমে ১৩ কোটি ৮০ লাখ ডলার করে দিয়েছে বার্সা। পিএসজির মতোই কিছু শর্তজুড়ে মেসিকে সে সময় ৪ বছরে ৫৫ কোটি ডলারের বেশি দিয়েছে কাতালান ক্লাবটি। ইউরোয় অঙ্কটা দাঁড়ায় প্রায় ৫৫ কোটি ৬৮ লাখ ২৮ হাজার ডলার।

ওই চুক্তির মধ্য দিয়ে মেসি আমেরিকান ফুটবলের দল কানসাস সিটি চিফের সঙ্গে প্যাট্রিক মাহোমেসের রেকর্ড (২০২০ থেকে ২০৩১) চুক্তিটি পেছনে ফেলেছিলেন। সেই চুক্তিতে ৫০ কোটি ডলারের কিছু বেশি আয় করবেন মাহোমেস। লা পারিসিয়ানের দাবি অনুযায়ী, এমবাপ্পের নতুন চুক্তির এসব তথ্য সত্য হলে ক্লাব সতীর্থকে (মেসি) পেছনেই ফেলেছেন পিএসজি ফরোয়ার্ড।

পিএসজির মতো বার্সার সঙ্গে মেসির চুক্তিতেও নবায়নের জন্য আলাদা অর্থ দেওয়ার শর্ত ছিল। এ ছাড়া আনুগত্য বোনাস তো ছিলই।

তবে পিএসজিতে এমন লোভনীয় চুক্তি করেও কিন্তু শান্তিতে নেই এমবাপ্পে। কিছুদিন আগে সংবাদমাধ্যম জানিয়েছে, ফরাসি ক্লাবটিতে এমবাপ্পে বিদ্রোহের হুমকি দিয়েছেন। হুমকির কেন্দ্রে নেইমার। ৩০ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে পিএসজিতে দেখতে চান না এমবাপ্পে। নেইমারকে বের করে দিতে এমবাপ্পে পিএসজির প্রতি কঠোর বার্তা দিয়ে রেখেছেন বলে জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম এল পাইস।

মূলত দুটি কারণে নেইমারকে মেনে নিতে পারছেন না ফরাসি তারকা। প্রথমত, নেইমারের আচরণ এমবাপ্পের পছন্দ নয়। এমবাপ্পে মনে করেন, নেইমার শৃঙ্খলা মানেন না, ক্লাব কর্তৃপক্ষও তাঁকে নিয়ন্ত্রণে আনতে কার্যকর ভূমিকা নেয়নি বা নিতে পারে না। দ্বিতীয়ত, পিএসজির ফুটবল প্রকল্প তাঁকে ঘিরেই আবর্তিত হতে হবে, মাঠের খেলায় এবং ক্লাবের অন্য বিষয়াদিতে তিনিই থাকবেন কেন্দ্রে—এমনটাই চান এমবাপ্পে।

পিএসজির সঙ্গে ২০২৩ সাল পর্যন্ত করা চুক্তিতে নেইমারের মোট আয় ২৬ কোটি ৭০ লাখ ডলার। তবে গত বছর ২০২৭ পর্যন্ত ক্লাবের সঙ্গে নতুন করে আবার চুক্তি নবায়ন করেন নেইমার। যেখানে তিনি বেতন কাটার ব্যাপারেও রাজি হন। যদিও সেটি কত, তা জানা যায়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 8 + 1 =

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree