শনিবার, ১০ জুন ২০২৩, ০৪:২০ পূর্বাহ্ন
শিরোনাম :

চকরিয়ায় কৃষকদের মাঝে ৭০ ভাগ ভর্তুকিতে ধান রোপণ যন্ত্র বিতরণ

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২
  • ১০ পঠিত

কক্সবাজারের চকরিয়ায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রীকরণ প্রকল্পেরের আওতায় কৃষি বিভাগ কর্তৃক ৭০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের মাঝে ধান রোপণ যন্ত্র (রাইস ট্রান্সপ্লান্টার) বিতরণ করা হয়েছে।

সোমবার (১২ ডিসেম্বর) বিকালে উপজেলা কৃষি অফিস চত্বরে কৃষি প্রকল্পের আওতায় ডুলাহাজারা ইউনিয়নের এক কৃষকের মাঝে ধান রোপণের এ যন্ত্র বিতরণ করা হয়।

উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা (উন্নয়ন শাখা) রাজিব দেব জানান, বর্তমান সময়ে কৃষিতে দিন দিন বেড়ে চলেছে নানা ধরণের প্রযুক্তির ব্যবহার। ইতোমধ্যে ধান রোপণ কাজে প্রযুক্তি হিসেবে ব্যবহার করা হচ্ছে রাইস ট্রান্সপ্লান্টার। ধান রোপণের এ যন্ত্রটি সময় ও অর্থ বাঁচাতে কৃষি কাজে বিরাট সহায়ক ভূমিকা রাখবে। রাইস ট্রান্সপ্লান্টার ব্যবহারের কারণে কৃষকের সময় কম লাগে এবং খরচের ক্ষেত্রেও সাশ্রয় হয়। এছাড়াও ফলন বেশি হয়, ফসলের মাঠে রোগা হয়না এবং পোকার আক্রমন কম হয়। তাই ধান রোপণ কাজে এ যন্ত্র ব্যবহারের কোনো বিকল্প নেই বলে তিনি জানান।

ধান রোপণ যন্ত্র বিতরণের সময় উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাসিম হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইসরাত জাহান সুইটি, মো. রাশেদুজ্জামান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা (উন্নয়ন) রাজিব দেব ও সাংবাদিকসহ কৃষি দপ্তরের বিভিন্ন কর্মকর্তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 57 − = 52

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree