নিহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে" /> তুরস্কে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, নিহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে – CHT 360 Degree
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

তুরস্কে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, নিহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩১ পঠিত

তুরস্ক-সিরিয়া সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার জোরালো ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে হওয়া এই দুর্যোগে এখন পর্যন্ত ৫০০ জনের প্রাণহানির তথ্য জানিয়েছে আঙ্কারা। আশঙ্কা করা হচ্ছে, বাড়তে পারে প্রাণহানির সংখ্যা। হাজারের বেশি মানুষ আহত হয়েছে বলে জানা গেছে। দ্য গার্ডিয়ানের খবর।

দেশটির ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, তুরস্কের দক্ষিণ-পূর্ব সীমান্তে গাজিয়ানতেপ নামক স্থানে ভোর ৪টা ১৭ মিনিটে প্রথমবার অনুভূত হয় কম্পন। এর স্থায়ীত্ব ছিল প্রায় ৪৫ সেকেন্ড। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সীমান্তবর্তী শহর গাজিয়ানতেপের ভূ-ভাগ থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে।

শক্তিশালী এই ভূমিকম্পে ভেঙে পড়েছে বহু ঘরবাড়ি ও স্থাপনা। ধ্বংসাবশেষের নিচে আটকা পড়েছে অনেক বাসিন্দা। রাজধানীসহ গুরুত্বপূর্ণ সব শহরেই কেবল নয়, ভূমিকম্পটির ধাক্কা অনুভূত হয় পার্শ্ববর্তী দেশ লেবানন এবং সাইপ্রাসেও। দিয়ারবাকির এলাকায় ধসে পড়েছে একটি শপিং মলের একাংশ। এক মিনিটের ব্যবধানে অনুভূত হয় আফটারশক; এটিও ছিল ৬ মাত্রার ওপরে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমন সয়লু জানিয়েছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০টি শহর- গাজিয়ানতেপ, কাহরামানমারাস, হাতায়, ওসমানিয়ে, আদিয়ামান, মালাতিয়া, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির এবং কিলিস।

গাজিয়ানতেপের পূর্বে সানলিউরফার গভর্নর সালিহ আয়হান জানিয়েছেন, মৃতের সংখ্যা কমপক্ষে একশোর বেশি। এই সংখ্যা আরও অনেক বাড়তে পারে।

বিশ্বের অন্যতম ভূমিকম্প প্রবণ অঞ্চল তুরস্ক। ১৯৯৯ সালে শক্তিশালী ভূমিকম্পে তুরস্কে প্রাণ হারান ১৭ হাজারের বেশি মানুষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 58 − 54 =

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree