রবিবার, ০১ অক্টোবর ২০২৩, ০২:১১ অপরাহ্ন

নজরুলের জীবন থেকে শেখার আছে অনেক: এমপি কমল

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২
  • ২৫ পঠিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী ৫৬ জন শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দিয়েছেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য ও তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল।

এসময় তিনি বলেছেন, নজরুলের জীবন থেকে অনেক কিছু নেয়ার আছে সবার। শিক্ষার্থীদের নজরুল চর্চা বাড়াতে হবে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজার বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি মিলনায়তনে নজরুল-আব্বাসউদ্দিন সেন্টার কক্সবাজার আয়োজিত অনুষ্ঠানে এমপি কমল প্রধান অতিথি ছিলেন।

তিনি বলেন, ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে সবচেয়ে বেশি প্রেরণা জোগায় নজরুলের কবিতা। তেমনি বঙ্গবন্ধুকে কারাগারে নজরুলের গান ও কবিতা সাহস যুগিয়েছিলেন। তিনি সংগ্রাম করে কবি হয়েছেন। শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। তার পরিচিতি বিশ্বব্যাপী। নিজের অবস্থান নিজে তৈরি করেছেন নজরুল।

এমপি কমল আরো বলেন, বাংলা ভাষাকে উর্বর করেছেন কবি নজরুল। তাই জ্ঞান অর্জন করলে একদিন কক্সবাজারেও নজরুল সৃষ্টি হবে। তাকে নিয়ে প্রচুর পড়ালেখা, গবেষণা হওয়া দরকার।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন প্রখ্যাত নজরুল গবেষক কবি জাকির আবু জাফর।

তিনি বলেন, নিপীড়িত মানুষের প্রেরণার উৎস, অধিকার আদায়ের বলিষ্ঠ কণ্ঠস্বর নজরুল। তিনি সাম্যবাদের কবি। লিখেছেন সবার কথা। তাঁর জাগরণী গান ও কবিতায় সবাইকে জেগে উঠতে হবে।

নজরুল-আব্বাসউদ্দিন সেন্টার কক্সবাজারের সভাপতি অ্যাডভোকেট রমিজ আহমদের সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক অধ্যাপক ফরিদুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক শিক্ষাবিদ এম এম সিরাজুল ইসলাম, কক্সবাজার হাশেমিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ রহমত সালাম।

আলোচনা সভায় বক্তব্য দেন, সেন্টারের পরিচালক অ্যাডভোকেট আখতার উদ্দিন হেলালী, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির প্রধান শিক্ষক ছৈয়দ করিম, অ্যাডভোকেট মোহাম্মদ নেজামুল হক, অ্যাডভোকেট সাকী এ কাউসার, কক্সবাজার পিটিআই ইন্সট্রাক্টর (অব.) গোলাম নাজের, পরিচালক ও গীতিকার আব্দুল হাকিম, শিল্পী আবুল কাশেম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন সেন্টারের প্রধান নির্বাহী পরিচালক অ্যাডভোকেট জি এ এম আশেক উল্লাহ।

এ সময় নজরুল-আব্বাসউদ্দিন সেন্টার পরিচালক অধ্যাপক সৈয়দ নূর, অধ্যক্ষ দিদার উল্লাহ, সাংবাদিক ইমাম খাইর, অ্যাডভোকেট রাবিয়া সুলতানা, শামসুল আলম শ্রাবণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আয়োজিত রচনা, আবৃত্তি ও নজরুল সঙ্গীত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতায় কক্সবাজারের দশটি শিক্ষাপ্রতিষ্ঠান ৫ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain − 3 = 3

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree