বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৪২ অপরাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

পানছড়িতে বানিজ্যিকভাবে সূর্যমুখী চাষ

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ৩৯ পঠিত

ঋতুরাজ বসন্তে সারা দেশের বিভিন্ন প্রান্ত জুড়ে ফোটে নানান জাতের ফুল। খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলাতেও লেগেছে বসন্তের সেই ছোঁয়া। এই প্রথমবার বানিজ্যিকভাবে সূর্যমুখী চাষেই বদলে গেছে পুরো এলাকার দৃশ্যপট।

ফুলের সাথে সংখ্যতা গড়তে বাগান এলাকায় দেখা যায় পথচারীরার আনাগোনা। উপজেলার ৩নং সদর ইউপির গোলক প্রতিমামুখ এলাকায় গেলেই দেখা মিলে দৃষ্টিনন্দন হলদে সূর্যমুখী বাগান। দেখলে মনে হয় যেন সূর্যেও হাসি হাসছে সূর্যমুখী ফুলগুলো। পরীক্ষামুলক চাষেই সফলতা পেয়ে কৃষক মনেতোষ চাকমার মুখে যেন স্বস্তির হাসি।

তিনি জানান, উপজেলা কৃষি অফিস সার- বীজসহ সব ধরণের সহযোগিতা দিলেও মনে কাজ করছিল ভয়। সেই ভয়কে জয় করে প্রতিটি গাছে গাছে এখন শোভা পাচ্ছে বিশালাকার সাইজের সূর্যমুখী। রাস্তার পাশে দৃষ্টিনন্দন বাগান আর সূর্যমুখীর বুক চিরে উড়ে বেড়ানো মৌমাছির মৌ মৌ শব্দ দারুণভাবে উপভোগ করে পথচারীরা।

জানা যায়, ৩নং পানছড়ি ইউপির অক্ষয় মেম্বার পাড়া এলাকার কিরণ সেন চাকমার ছেলে মনতোষ চাকমা সাজিয়েছেন এই বাগান। সহধর্মিনী নিনা চাকমা পাশে থেকে দিয়েছে সাহস আর শ্রম। মনতোষ চাকমার জানায়, এবার পরীক্ষামূলকভাবে ৩৬ শতক জায়গায় চাষ করেছি। আমার কম টাকা খরচ হয়েছে। তাই এবার লাভবানের ব্যাপারে আশাবাদী।

ভোজ্য তেলের ঘাটতি মিটাতে কৃষকদের মাঝে সূর্যমুখী চাষের প্রতি আগ্রহ তৈরী করা হচ্ছে বলে জানায় কৃষি অফিস। উপজেলা কৃষি অফিসার নাজমুল হোসাইন জানান, ২০২২-২৩ অর্থ বছরে প্রনোদনার মাধ্যমে ৬০ জন কৃষকের মাঝে সার ও বীজ সরবরাহ করা হয়।

বর্তমানে উপজেলার সবকটি ইউপির ৬০ বিঘা জমিতে সূর্যমুখী চাষ হচ্ছে। কৃষকদের মাঝে প্রচুর আগ্রহ দেখা যাচ্ছে। আশা করা যাচ্ছে আগামিতে আবাদি জমির পরিমান আরো বাড়বে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 88 + = 94

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree