রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

প্রশাসনের নাকের ডগায় অবৈধ ইট ভাটা, মানছেন না সরকারি নির্দেশনা

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: শনিবার, ৪ মার্চ, ২০২৩
  • ৩৮ পঠিত

চট্টগ্রামের চন্দনাইশের কাঞ্চননগর রেল স্টেশন সংলগ্ন এলাকায় দুই কিলোমিটারের মধ্যে SAB, MSY, BBS সহ ১৭ টি অবৈধ ইঁট ভাটা পরিদর্শন ও চিহ্নিত করেছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইট ফাউন্ডেশন বিএইচআরএফ এর তথ্যানুসন্ধান টিম।

বুধবার (৪ মার্চ) দুপুরে একটি তাদের একটি অনুসন্ধানী টিম এলাকার কাঞ্চননগরে অভিযান চালান। এসময় সাথে ছিলেন বিপুল সংখ্যক স্থানীয় জনগণ, মিডিয়া কর্মী ।

তাঁরা জানান, প্রশাসনের ছত্রছায়ায় টিকে থাকা এসব ইটভাটা মালিকরা এতই প্রভাবশালী যে তারা মহামান্য সুপ্রিম কোর্টের আদেশের তোয়াক্কা করে না। বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন বিএইচআরএফ এর মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহসান এর নেতৃত্বে ১২ সদস্যের এক তথ্যানুসন্ধান টিম সরেজমিন পরিদর্শন শেষে এসব অবৈধ ইঁট ভাটার পরিবেশ বিদ্বেষী চলমান তান্ডব চিহ্নিত করে উচ্চাদালতের আদেশের আলোকে তাদের উচ্ছেদ পূর্বক পরিবেশ বাঁচানোর জন্যে পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

তদন্তটিম বলেন, এলাকার ঐতিহ্যবাহী কাঞ্চন পেয়ারা বাগান ও কাঞ্চনধানের চাষ ধ্বংস হয়ে গেছে, ক্ষেত কামারে ফলন নেই, ধূলায় ধোয়ায় বিবর্ণ হয়ে গেছে ফুলে সুশোভিত আম্রমঞ্জরী ও গাছের পাতা, জমির টপসয়েল বলতে কিছু নেই। এলাকাবাসী ভূগছে চর্মরোগ আর শ্বাসকষ্টে। পরিবেশ অধিদপ্তরের বা মোবাইল কোর্ট নির্লিপ্ত এসব এলাকায়। ভয়ে মূখ খুলতে পারে না এলাকাবাসী। অবিলম্বে এসব অবৈধভাবে পরিচালিত ইটভাটা উচ্ছেদ না করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মহামান্য সুপ্রিম কোর্ট এ আদালত অবমাননার অভিযোগ দায়ের করবে জানিয়েছেন সংগঠনটির মহাসচিব।

ইট ভাটা পরিদর্শনকালে তথ্য অনুসন্ধান টিমের সদস্যগণ ছিলেন যথাক্রমে সংগঠনের মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহসান, এডভোকেট সৈয়দ মোহাম্মদ হারুন, মানবাধিকার কর্মী কে এম শান্তনু চৌধুরী, রিদুয়ানুল করিম নাভিল,আহসান হাবীব,এম রহমান শাওন,ইয়াসির আরাফাত,এম নাজিমুদ্দিন, স্থানীয় তথ্য অনুসন্ধান কর্মী মো. রাজিব হোসেন রিফাত, নজরুল হোসেন শোকরিয়া প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 72 − = 68

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree