বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

বাইশারীতে সরকারি রাস্তা ও পুকুর পাড় দখল করে দোকান ঘর নির্মাণ

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩১ পঠিত

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে সরকারি রাস্তা ও পুকুর পাড় দখল করে দোকান নির্মানের চেষ্টা চালিয়ে যাচ্ছে এক শ্রেনীর লোক।

এ জবর দখল করছে রাতের আঁধারে। এমন অবৈধ দখলের ফলে বাইশারীর একমাত্র বাজারটিতে যানবাহন ও জনসাধারণ চলাচলে দূর্ভেগের শেষ নাই । এদের মধ্যে রোহিঙ্গা নাগরিক খায়রুল আমিন অন্যতম।

খায়রুল আমিন জানান ,সে বৈবাহিক সূত্রে পুকুরের জায়গা পাবেন। তাই দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। সে বাইশারী এলাকায় এসে এক মেয়েকে বিয়ে করে এলাকায় বসবাস শুরু করে।

স্থানীয় লোকজনের সাথে কথা বলে ও সরেজমিনে ঘুরে দেখা যায়, বাইশারীর একমাত্র আর্থিক লেনদের অন্যতম স্থান বাইশারী বাজার। পার্বত্য বান্দরবানের এই বাজারটি ইতিহাস ও ঐতিহ্যের ধারক বাহক । কিন্তু এক শ্রেনীর অবৈধ দখলদারের কারনে আজ বাজারের সৌন্দর্য হারাতে বসছে। এই বিশাল বাজারের একমাত্র পানির উৎস দীর্ঘ ৩ যুগের আগে সরকারি ভাবে খননকৃত পুকুরটি। এই পুকুরটি ও দখলে দূষণে একাকার।

সরেজমিনে ঘুরে একাধিক ব্যবসায়ী স্থানীয় লোকজনের সাথে কথা বলে আরো জানা যায়, বাইশারী বাজারের পুকুরটি জেলা পরিষদের অধীনে। জেলা পরিষদ থেকে প্রতি বছর লীজের মাধ্যমে পুকুর টি বাজার মসজিদ কমিটি মাছ চাষ ও রক্ষণাবেক্ষণ করে থাকেন। তবে গত কিছু দিন যাবত পুকুরটির মালিকানা দাবি করে দোকান ঘর নির্মানের চেষ্টা চালিয়ে যাচ্ছে কতিপয় ব্যক্তিবর্গ ।

বাইশারী বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি মো. জসিমউদদীন জানান, দীর্ঘ বছরের পুকুরটি মসজিদের পক্ষ থেকে মাছ চাষ ও বাইশারী বাজারের রান্নার কাজে পুকুরের পানি ব্যবহার করা হয়। কতিপয় লোকজন মসজিদের মাছ পর্যন্ত লুটপাট করে নিয়ে যাচ্ছে রাতে আঁধারে। বিষয়টি জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুরকে জানালে পুলিশের সহায়তায় আপতত দখল বন্ধ রয়েছে।

এ বিষয়ে বাইশারী তদন্ত কেন্দ্রের ইনচার্জ পরিদর্শক আবুল হাসেম জানান, বিষয়টি তিনি শুনার সাথে সাথে দখলকারীদের নিষেধ করে দিয়েছেন। এখন দখলমুক্ত হলে ও ঝুপড়ি ঘর গুলু অক্ষত অবস্থায় রয়েছে।

এ ছাড়াও বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলম কোম্পানি বলেন, রাস্তা ও পুকুর পাড় দখল করে দোকান ঘর নির্মানের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন এবং দখল কারীদেরও নিষেধ করে দিয়েছেন।

বাইশারী বাজার পরিচালনা কমিটির সভাপতি জাহাংগীর আলম বাহাদুর বলেন, বার বার নিষেধ করা সত্ত্বেও এক শ্রেনীর লোক এসব কাজ করে যাচ্ছে। যার কারনে বাজারে যানজটের সৃষ্টি হচ্ছে। বিষয়টি বাজার প্রশাসককে অবহিত করে ব্যবস্থা নিবেন।

এ সময় স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরা রাস্তা ও পুকুরপাড় দখলকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবী তুলেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 20 − 17 =

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree