বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

মধ্যবর্তী নির্বাচন : রেকর্ড গড়ে ৮২ মুসলিম আমেরিকান জয়ী

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: রবিবার, ১৩ নভেম্বর, ২০২২
  • ৩৬ পঠিত

মার্কিন যুক্তরাষ্ট্রে সদ্য সমাপ্ত মধ্যবর্তী নির্বাচনে আমেরিকার মুসলিম সম্প্রদায় ঐতিহাসিক বিজয় অর্জন করেছে। ২৫টি রাজ্যের স্থানীয়, রাজ্য, ফেডারেল এবং বিচার বিভাগীয় পর্যায়ে ৮২ জন মুসলিম প্রার্থী এবার জয়ী হয়েছেন। সেন্টার অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএআইআর) এবং জেটপ্যাক রির্সোস সেন্টার এ তথ্য জানিয়েছে।

অবশ্য, এর মধ্যে হতাশার খবর হলো, প্রথম মুসলিম হিসেবে সিনেটর হওয়ার গৌরব অর্জন করার সুযোগটি হাতছাড়া হয়েছে। রিপাবলিকান মেহমেত ওজ পেনসিলভানিয়ায় তার আসনে হেরে গেছেন।

এবার বেশির ভাগ মুসলিম জয়ী হয়েছেন ভার্জিনিয়া, জর্জিয়া ও টেক্সাসের মতো লাল রাজ্যগুলোতে। নির্বাচিত মুসলিম সদস্যদের মধ্যে ২০ জন পুনঃনির্বাচিত এবং ১৭ জন নতুন প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন। কংগ্রেস ওম্যান ইলহান ওমর ও রাশিদা তালিবের মতো কয়েকজন জনপ্রিয় মুসলিম রাজনীতিবিদ তাদের আসন ধরে রেখেছেন।

সিএআইআর জানায়, ২০২০ সালে ৭১ জন মুসলিম নির্বাচিত হয়েছিলেন। ২০২২ সালে তা হয়েছে ৮৪। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এত সংখ্যক আমেরিকান মুসলিম আর কখনো নির্বাচিত হননি।

সিএআইআর-এর জাতীয় নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বলেন, যুক্তরাষ্ট্রে ‘রাজনৈতিক পরিবর্তন’ হচ্ছে।

তিনি বলেন, এই ঐতিহাসিক বিজয়ে প্রমাণ হচ্ছে যে আমাদের সম্প্রদায় আমেরিকান রাজনীতিতে ওপরে উঠছে, আমাদের প্রতিবেশীদের মধ্যে আস্থা জন্মেছে যে মুসলিমরা তাদের প্রতিনিধিত্ব করতে পারে এবং তাদের স্বার্থের জন্য লড়াই করতে পারে।

তিনি বলেন, দীর্ঘ দিন ধরে মুসলিমদের কণ্ঠ চাপা ছিল।

কয়েকজন ঐতিহাসিক প্রথম হিসেবেও জয়ী হয়েছেন। কয়েকটি রাজ্যে প্রথমবারের মতো মুসলিম আইনপ্রণেতা নির্বাচিত করেছে। জর্জিয়া প্রথম মুসলিম নারী হিসেবে নাবিলাহ ইসলামকে নির্বাচিত করে।

নাবিলা সাইয়েদ (২৩) ইলিনয়সের সাধারণ পরিষদে তরুণতম সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।
রুয়া রোম্মান প্রথম মুসলিম আমেরিকান নারী হিসেবে রাজ্যের হাউস অব রিপ্রেজেন্টেটিভে জয়ী হয়েছেন। মেইন রাজ্য আইনসভায় প্রথম মুসলিম হিসেবে নির্বাচিত হয়েছেন মানা আবদি, দেকা ধালাক ও আবুরিন রানা।

সূত্র : জিও নিউজ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 9 + = 14

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree