শনিবার, ০১ এপ্রিল ২০২৩, ১২:১০ পূর্বাহ্ন

মিয়ানমারে কনসার্টে জান্তার বিমান হামলা, নিহতের সংখ্যা বেড়ে ৮০

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২
  • ২৩ পঠিত

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় কাচিন রাজ্যে একটি কনসার্ট বা গানের অনুষ্ঠানে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে দেশটির জান্তা বাহিনী। এতে শিল্পীসহ নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ জনে, আর আহতের সংখ্যা বেড়ে ১০০ দাঁড়িয়েছে। নিহতদের সবাই সংখ্যালঘু কাচিন জাতিগোষ্ঠীর মানুষ। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।


মঙ্গলবার (২৫ অক্টোবর) বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) -এর প্রতিবেদনে বলা হয়, রোববার স্থানীয় সময় রাতে কাচিন জাতিগোষ্ঠীর প্রধান রাজনৈতিক সংগঠন কাচিন ইন্ডিপেনডেন্স অর্গানাইজেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ওই উৎসবটির আয়োজন করা হয়। উৎসবে সংগঠনটির নেতা-কর্মীসহ অনেকেই উপস্থিত ছিলেন। এ সময় অনুষ্ঠান টার্গেট করে বিমান হামলা চালানো হয়।

মিয়ানমার সংকট নিয়ে ইন্দোনেশিয়ায় আগামী বৃহস্পতিবার (২৭ অক্টোবর) একটি শীর্ষ বৈঠকে বসতে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। ইন্দোনেশিয়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ান সচিবালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকের মাত্র তিনদিন আগে নাগরিকদের ওপর ভয়াবহ এ হামলা চালানো হলো।

এপি’র প্রতিবেদনে বলা হয়, কাচিনের হপাকান্ত শহরে সংগীত উৎসবে জান্তা বাহিনীর বিমান থেকে গোলাবর্ষণ করা হয়। এতে ৮০ জন নিহত হয়। স্পেনে নির্বাসিত মিয়ানমারের একজন সাংবাদিক তার ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে বিমান হামলার তথ্য নিশ্চিত করেন।

মিয়ানমারের অবস্থা দিন দিন আরো অস্থিতিশীল হয়ে উঠছে। বেসামরিক নাগরিকদের ওপর চলছে জান্তা বাহিনীর দমনপীড়ন। অন্যদিকে, সেনা সদস্যদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে বিদ্রোহী গোষ্ঠীরা। সবমিলিয়ে দেশটির সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি টালমাটাল।

সহিংসতা বন্ধে ও শান্তি ফেরাতে বৈঠকে বসতে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। বৃহস্পতিবার ইন্দোনেশিয়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ান সচিবালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

রোববার (২৩ অক্টোবর) কম্বোডিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, বৈঠকে মিয়ানমারে শান্তি ফেরাতে গত বছর আসিয়ানের নেয়া পাঁচ দফা বাস্তবায়নের ইস্যুটিও উঠে আসবে। গত বছর মিয়ানমারে রক্তপাত বন্ধে ইন্দোনেশিয়ার জাকার্তায় আসিয়ান নেতারা বৈঠকে বসেন।

এতে জোটের পক্ষ থেকে জনগণের স্বার্থে শান্তিপূর্ণ উপায়ে সমস্যা সমাধান, মিয়ানমারে আসিয়ানের মানবিক সহায়তা প্রদান, দেশটিতে বিবদমান সব পক্ষকে সহিংসতা বন্ধের পাশাপাশি পাঁচ দফা গৃহীত হয়।

আগামী মাসে আসিয়ান শীর্ষ সম্মেলন। তার আগে মিয়ানমার ইস্যুতে কীভাবে শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়া যায় সেই বিষয়ে বৈঠক থেকে সুপারিশ আসতে পারে বলেও জানানো হয়।

গত বছর পহেলা ফেব্রুয়ারি গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। আটক করে সু চির রাজনৈতিক নেতাদের। এরপর থেকেই মিয়ানমারে অস্থিতিশীলতা দেখা দেয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 59 + = 64

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree