মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

রাঙামাটি সফরে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধি দল

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২
  • ৪৬ পঠিত

রাঙামাটি সফর করছে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক দাতা সংস্থার একটি প্রতিনিধি দল। মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সঙ্গে পৃথক সাক্ষাত করেন তারা।

সাক্ষাতরে সময় রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক দাতা সংস্থার এই প্রতিনিধি দলটি পার্বত্য চট্টগ্রামে বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়ন প্রকল্পের খোঁজ নেন।

প্রতিনিধি দলটিতে রয়েছেন- নরওয়ে রাষ্ট্রদূত এইট ই স্পেন রিক্টার ভেন্ডসন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি স্টিফেন লিলার, ইউএনএফপিএ প্রতিনিধি ক্রিস্টিন ব্লুখুশ, ফাও কান্ট্রি প্রতিনিধি রোবার্ট সিমসন, ইউনিসেফ কান্ট্রি প্রতিনিধি সোলডন ইয়েট, ইইউ ডেলিগেশন প্রধান এইট ই চার্লস, ইউকে হাই কমিশনার এইট ই রোবার্ট চ্যাটরন ডিক্সন ও ইউএন আবাসিক সমন্বয়কারী গায়েন লিওস।

প্রতিনিধি দলটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমার সঙ্গে তার অফিসে গিয়ে সাক্ষাৎ করেন। এ সময় উপস্থিত ছিলেন বোর্ডের ভাইস চেয়ারম্যান নুরুল আলমসহ কর্মকর্তারা।

এ সময় বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা প্রতিনিধি দলকে অভিনন্দন জানিয়ে পার্বত্য চট্টগ্রাম এলাকায় সরকারের বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বিষয়ে উল্লেখ করে আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর সহায়তার লক্ষ্যে প্রত্যাশা ব্যক্ত করেন।

অন্যদিকে সরকারের উন্নয়নমূলক বিভিন প্রকল্পের পাশাপাশি পার্বত্য এলাকার পরিস্থিতি সম্পর্কে ধারণা চান প্রতিনিধি দলের সদস্যরা। পার্বত্য চট্টগ্রাম চুক্তির আলোকে গঠিত পার্বত্য পরিষদগুলো কিভাবে উন্নয়নমূলক কাজ করে এবং সেখানকার মানুষ কিভাবে তাদের চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে, সেসব বিষয়ে জানতে চান তারা।

প্রতিনিধি দলটির সঙ্গে সাক্ষাৎকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন, ‘শান্তিচুক্তির পরবর্তী বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামের উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে বিভিন্ন প্রকল্প বান্তবায়ন করে যাচ্ছে। তার মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, রাস্তাঘাট, কৃষি, বনায়ন ও অবকাঠামো উন্নয়নসহ এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করে যাচ্ছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ।’

তিনি বিভিন্ন জাতিগোষ্ঠীর সমন্বয়ে গঠিত পার্বত্য জেলা পরিষদ ব্যবস্থা, হস্তান্তরিত বিভাগ, জেলার উন্নয়ন কর্মকাণ্ড সমন্বয়, এনজিও সমন্বয় এবং পরিষদের ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন এবং পার্বত্য শান্তিচুক্তির পর ইউএনডিপির মাধ্যমে বিদেশি দাতাদের সহায়তায় পার্বত্য চট্টগ্রামে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কথা তুলে ধরেন।

পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন প্রশ্নে প্রতিনিধি দলকে জানিয়ে অংসুই প্রু বলেন, পার্বত্য চট্টগ্রামের সমস্যার রাজনৈতিক সমাধানের লক্ষ্যেই চুক্তিটি হয়েছে। পার্বত্য শান্তিচুক্তির আলোকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, তিন পার্বত্য জেলা পরিষদ, ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী ও অভ্যন্তরীণ উদ্বাস্তু পুনর্বাসন টাস্কফোর্স এবং ভূমি সমস্যা সমাধানে পার্বত্য ভূমি কমিশন গঠিত হয়েছে।

তিনি পার্বত্য চট্টগ্রামের দারিদ্র্যবিমোচন এবং জলবায়ু সংকট মোকাবিলায় দাতা সংস্থাগুলো এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 60 − 52 =

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree