বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

রামগড়ের শতবর্ষী এসডিও বাংলো ঘিরে নির্মাণ হচ্ছে শিশু বিনোদন পার্ক

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: শনিবার, ২৬ নভেম্বর, ২০২২
  • ৪২ পঠিত
ছবি: রামগড়ে প্রাচীন এসডিও বাংলো এলাকায় প্রস্তাবিত শিশু বিনোদন পার্কের ডিজিটাল নকশা

সাবেক প্রাচীন মহকুমা খাগড়াছড়ির রামগড়ে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত শত বছরের ঐতিহ্যবাহী এসডিও বাংলো ঘিরে মনোরম শিশু বিনোদন পার্ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে ঐতিহাসিক নির্দশন এসডিও বাংলো সংরক্ষণ ও উন্নয়নের কাজও শুরু হয়েছে।

১৯২০ সালে ব্রিটিশ সরকারের গঠিত তৎকালিন পার্বত্য চট্টগ্রাম জেলার দ্বিতীয় মহকুমা রামগড়ে ফেনীনদীর কূল ঘেঁষে ব্রিটিশ প্যার্টানে বিশেষ নির্মাণ শৈলীতে বানানো হয় এসডিও সাহেবের বাংলো।

মহান স্বাধীনতা যুদ্ধেরও বহু স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী এ এসডিও বাংলোটি। ১৯৭১ সালের ১৩ এপ্রিল পাকবাহিনী রাঙামাটি পতনের পর পার্বত্য চট্টগ্রাম জেলার তৎকালীন ডিসি (প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা) এইচটি ইমাম এ বাংলোতে অবস্থান করে স্বাধীন বাংলা সরকারের অধীনে প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করেন।

চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রের ট্রান্সমিটারটি এ বাংলোতে বসিয়ে এখান থেকে স্বাধীন বাংলা বেতারের অনুষ্ঠানও সম্প্রচার করা হয়। মহকুমা বিলুপ্তির পর আশির দশকের শেষের দিকে পরিত্যক্ত হয়ে পড়ে এ বাংলোটি। দীর্ঘদিন অযত্ন অবহেলায় থাকার পর সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসার খন্দোকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত ঐতিহাসিক এ স্থাপনাটি সংরক্ষণ ও সংস্কারের উদ্যোগ নেন। ইতোমধ্যে এসডিও বাংলো প্রাঙ্গণে শিশুদের বিনোদনের জন্য কিডস্ জোন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

ভারত সীমান্ত ঘেঁষা দৃষ্টিনন্দন এসডিও বাংলো ও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আসা পর্যটকসহ স্থানীয় শিশু দর্শণার্থীদের বিনোদনের জন্য মনোরম শিশু বিনোদন পার্ক নির্মাণের উদ্যোগের কথা জানান উপজেলা নির্বাহী অফিসার খন্দোকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত।

তিনি বলেন, মূল রাস্তা থেকে এসডিও বাংলোর প্রবেশ পথটি নান্দনিকভাবে পুনঃনির্মাণ ও আর্চওয়ের মাধ্যমে সবুজ গেইট নির্মাণ করা হবে। কিডস জোনে শিশুদের জন্য অত্যাধুনিক স্লাইডস ও রাইড থাকবে। এছাড়া ল্যান্ডস্কেপে ওয়াকওয়ে এবং বসার ব্যবস্থা থাকবে। এখানে শিশুদের অভিভাবকরাও বেশ উপভোগ করতে পারবেন।

তিনি আরো বলেন, কিডস্ জোনটি হবে শিশুদের শারিরীক ও মানসিক বিকাশ ও আনন্দময় পরিবেশ উপযোগী। এ কিডস জোন নির্মাণের পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এবং খাগড়াছড়ির জেলা প্রশাসক(যুগ্ম সচিব) প্রতাপ চন্দ্র বিশ্বাস প্রয়োজনীয় বরাদ্দ দিয়েছেন। ডিজিটাল ডিজাইন, ড্রইংয়ের কাজও হয়েছে। খুব শীঘ্রই নির্মাণ কাজ শুরু হবে।

ইউএনও বলেন, জেলা প্রশাসকের দেয়া বরাদ্দে ইতোমধ্যে ঐতিহ্যবাহী এসডিও বাংলোর সংস্কারের কাজ শুরু হয়েছে। পাবর্ত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা সম্প্রতি এসডিও বাংলোটি পরিদর্শন করে গেছেন।

এদিকে, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত প্রাচীন নিদর্শন এসডিও বাংলো সংরক্ষণ ও সংস্কার এবং বাংলো ঘিরে শিশু বিনোদন পার্ক নির্মাণের উদ্যোগের প্রশংসা করেছেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি, পৌরসভার মেয়র মো. রফিকুল আলম কামাল, মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মফিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তফা হোসেন, সাধারণ সম্পাদক কাজী নুরুল আলমসহ স্থানীয় সচেতন মহল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 9 + 1 =

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree