রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
দালাল-বেঈমানের জন্মদাতা কুখ্যাত ইব্রাহিমকে পাহাড়ি জনগণ কখনই ক্ষমা করবে না! টেকনাফে আদালতের আদেশ অমান্য করে জমি দখলের চেষ্টা খাগড়াছড়িতে অটোরিকশা চালকের গলাকাটা লাশ উদ্ধার থানচি বাজার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে ফিলিস্তিন সংকট:বেসামরিক নাগরিকদের গাজা ত্যাগের জন্য সময় নির্ধারণ করাই ইসরাইলের উদ্দেশ্য কুতুবদিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক মাস্ক পরে অনুশীলনে বাংলাদেশ, দিল্লিতে ম্যাচ নিয়েও শঙ্কা গর্জনিয়ায় পানিতে ডুবে হেফজখানার ছাত্রের মৃত্যু পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রানের পাহাড়

স্মার্ট সোসাইটি প্রকল্পের আওতায় আসছে মহেশখালী, সেন্ট মার্টিন, সন্দ্বীপ ও ভাসানচর

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত: শুক্রবার, ১২ আগস্ট, ২০২২
  • ৫১ পঠিত

মহেশখালী ও সেন্ট মার্টিন’র সঙ্গে সন্দ্বীপ ও ভাসানচর এলাকাকে প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্পের আওতাভুক্ত করা হয়েছে। প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ ও আইসিটি বিভাগের অধীন বাস্তবায়িত ডিজিটাল আইল্যান্ড মহেশখালী প্রকল্প বিষয়ে এক মতবিনিময় সভা বৃহস্পতিবার (১১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্ব সভায় সঙ্গে সন্দ্বীপ ও ভাসানচর এলাকাকে প্রকল্পের আওতাভুক্ত করা হয়।

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) সিনিয়র রিজিওনাল মাইগ্রেশন অ্যাসিস্ট্যান্স অ্যান্ড প্রোটেকশন স্পেশালিস্ট পেপি কে. সিদ্দিক, বাংলাদেশে নিযুক্ত ইউএন মাইগ্রেশনের ডেপুটি চিফ অব মিশন ফাতেমা নুসরাত গাজ্জালি, সিনিয়র প্রোগ্রাম অফিসার দিশা ফারুক, কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার চোই জিনবো প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

সভায় প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ শীর্ষক প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং বাস্তবায়িত ডিজিটাল আইল্যান্ড মহেশখালী প্রকল্পের বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া মহেশখালী ও সেন্ট মার্টিনের সঙ্গে সন্দ্বীপ ও ভাসানচর এলাকাকে প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্পের আওতাভুক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এ বিষয়ে যাবতীয় কার্যক্রম অতিদ্রুত সম্পন্ন করার জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়।

আইসিটি বিভাগ, আইওএম এবং কোইকা দুই মাসের মধ্যে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে প্রতিবেদন প্রদান করবে।

এ প্রকল্পের মাধ্যমে উক্ত এলাকায় উচ্চগতির ইন্টারনেট, প্রযুক্তি সুবিধা, স্মার্ট শিক্ষা, জনস্বাস্থ্য, কৃষি, এবং প্রযুক্তিতে প্রবেশাধিকার বাড়ানো, কৃষকদের জন্য ই-বাণিজ্য সুবিধা, আন্তর্জাতিক উৎস থেকে আবহাওয়া পূর্বাভাস সম্পর্কে অবহিত করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এছাড়া তথ্যপ্রযুক্তিতে শিক্ষক, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও সরকারি কর্মকর্তাদের দক্ষ করতে প্রশিক্ষণসহ ইত্যাদি কার্যক্রম গ্রহণের বিষয়ে জোর দিতে বলা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Let's check your brain 63 − = 55

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved 2022 CHT 360 degree